Home / উপজেলা / ইউপি নির্বাচনকে সামনে রেখে উপজাতি সন্ত্রাসীরা ভয়ভীতি প্রদর্শন করতে অপহরণ শুরু করছে।

ইউপি নির্বাচনকে সামনে রেখে উপজাতি সন্ত্রাসীরা ভয়ভীতি প্রদর্শন করতে অপহরণ শুরু করছে।

||হান্নান সরকার|| 
রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার চিৎমরম ইউনিয়নের ২নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক পাইওখ্যই মারমাকে গত বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাত্রে জেএসএস সন্ত্রাসীরা তার নিজ বাড়ী চিৎমরম মৈইদং পাড়া হতে অপহরণ করে নিয়ে গেছে বলে জানা যায়।

 
সূত্রের তথ্য মতে জানা যায়, সংস্কার জেএসএসের সঙ্গে জেএসএস মূলের বিবাদ লেগে আছে। তার ভিতরে জেএসএস নিয়ন্ত্রিত এলাকা গুলোতে চোরাগোপ্তা ভাবে সংস্কার জেএসএস ও মগ লিবারেশন আর্মি প্রবেশ করার পাশাপাশি তাদের হয়ে কিছু উপজাতি নেতাকর্মী কাজ করছে বলে জেএসএসের অভিযোগ৷ এর কারণে জেএসএস সন্তু গ্রুপ নিজেদের আধিপত্য টিকিয়ে রাখতে অপহরণ, খুন-গুম ও সামনে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে ভয়ভীতি প্রর্দশন করতে মাঠে তৎপর হচ্ছে। কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় সংস্কার জেএসএস ও মগ লিবারেশন আর্মির হয়ে কাজ করছে মারমা সম্প্রদায় সহ কিছু উপজাতি জাতীয় রাজনৈতিক দলের নেতা৷ এই কারণে জেএসএস নিয়ন্ত্রিত এলাকা গুলোতে শত্রু পক্ষের সোর্সদেরকে হত্যা ও অপহরণ করতে প্রচেষ্টা চালাচ্ছে। প্রতিপক্ষকে তথ্য প্রদান ও সহযোগিতা করার কারণে কাপ্তাই চিৎমরম থেকে যুবলীগ সাধারণ সম্পাদক অপহরণ তারই জলন্ত প্রমাণ।

আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন গুলো আল্টিমেটাম দিলেও ২৪ ঘন্টার মধ্যে জীবিত উদ্ধার হওয়ার বিষয় নিয়ে সংশয় তৈরি হয়েছে পরিবারের মধ্যে। এ ব্যাপারে ১৮ ডিসেম্বর অর্ধদিন ব্যাপী চিৎমরম এলাকায় আওয়ামী লীগ, সহযোগী সংগঠনের নেতা কর্মী ও স্হানীয় জনগন বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। আজ ১৯ ডিসেম্বর বিকাল ৫টায় রাঙামাটি পৌরসভায় জেলা আওয়ামীলীগ পাইওখ্যই মারমাকে উদ্ধারের দাবিতে বিক্ষোভ মিছিলে অংশ নিচ্ছে বলে জানা যায়।
পাইওখ্যই মারমা অপহরণের বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে কাপ্তাই থানার অফিসার্স ইনচার্জ।


একটি সূত্র জানায় জাতীয় নির্বাচনে ক্ষমতাসীনদের কাছে পরাজয় বরণ করেন, জেএসএস সমর্থিত প্রার্থী উষাতন তালুকদার। যার জন্য রাঙামাটি সহ বান্দরবান জেএসএসকে অনেক জায়গা হারাতে হয়েছে। তার জন্য ইউপি নির্বাচনে তাদের সমর্থিত চেয়ারম্যান, মেম্বার প্রার্থীদের নির্বাচিত করতে এবং ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করতে অপহরণ, খুন-গুমকে হাতিয়ার হিসেবে বেছে নিয়ে জেএসএস মাঠে নেমেছে। 

মতামত

x