Home / চাকমা জাতির ইতিহাস / চাকমা রাজ পরিবার দ্বারা চাকমাদের ঐতিহ্য, সংস্কৃতি, ভাষা ও ইতিহাস ধর্ষণ!

চাকমা রাজ পরিবার দ্বারা চাকমাদের ঐতিহ্য, সংস্কৃতি, ভাষা ও ইতিহাস ধর্ষণ!

লেখক: সুমনা প্রিয় ভিক্ষু

আমি চাকমা রাজ পরিবারকে নিয়ে অতীতেও এত অহংকার করেনি, আর বর্তমানেও তেমন অহংকার করিনা। কারণ তাদের অতীত ছিল শোষক, আর বর্তমানেও সেই সামন্তবাদী শাসন ব্যবস্থা বজায় রাখতে এখনও সচেতন তারা।

অতীতে রাজ পরিবারে কোন মেয়ে চাকমাদের ঐতিহ্যবাহী পোশাক পরতে দেখা যায়নি, তারা সব সময় বেজাতিদের সাথে সংসার পেতেছিল আর তাদের ওরসে আজকের রাজ পরিবারের প্রজন্ম।
তারা পিনোন নামক পরিধান বস্ত্রটি ঘৃনার চোখে দেখতো, এই পিনোনটি সাধারণ চাকমারাই ধরে রেখেছিল।
বলতে গেলে চাকমাদের সব সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা সংরক্ষন করেছিল সাধারণ চাকমারা। রাজ পরিবারের তেমন কোন অবদান নেই। বর্তমানে চাকমা রাজ কন্যারা কিছুটা চাকমাদের পিনোন-হাদি পরিধান করে, তাও সমাজের সমালোচনার ভয়ে।

অতীতে চাকমা রাজ পরিবারের কোন মেয়ে সাধারণ চাকমাদের সাথে বিবাহ বন্ধনে যেতোনা, তারা বেজাতি বাঙালী, মোগল, ব্রিটিশ বিয়ে করবে তবুও সাধারণ চাকমাদের সাথে ঘর বাধঁবেনা এই চাকমা রাজ পরিবারের অহংকারের রাজ কন্যারা। বর্তমানে চাকমা রাজ কন্যারা বাঙালী ছেলের সাথে পিরিত/প্রেম-ভালবাসা বিনিময় করবে, কিন্তু স্বজাতি সাধারণ চাকমাদের সাথে নয়😰 আমাদের চাকমা রাজ পরিবারের প্রত্যেক “রায়” টাইটেলধারী চাকমাদের একটা স্বপ্ন থাকে তারা কিভাবে তাদের মেয়েদের বেজাতির সাথে বিয়ে দিয়ে দেবে। কারণ তাদের রক্তের দোষ আছে যে, তারা স্বজাতির সাথে বিয়েতে মত দিতে তাদের অপরাগ, এজন্য রাজ পরিবারের মেয়েরা সব সময় বেজাতি ছেলেদের সাথে বিবাহ বন্ধনে সবার উপরে।

এই সব লোকদের কিছু বললে আবার দোষ দেয়, “যত দোষ নন্দ ঘোষ” এই সাধারণ চাকমাদের।

সর্মিস্তা রায়, চাকমা রাজার বোন, যিনি স্বামী, সংসার নিয়ে বাঙালী জামাইয়ের সাথে রাংগামাটির রাজ বাড়ি সড়কে বসবাস করতেছে, সাথে যৌতুক হিসেবে চাকমা রাজা অনেক কিছু দিয়েছেন, জায়গা-জামি, ফ্ল্যাট-বাড়িও করে দিয়েছেন। আরও অনেক রাজ পরিবারের কন্যারা বেজাতি ছেলের সাথে বিয়ে করে উধাও হয়ে গেছে তবুও স্বজাতি বিয়ে করবেনা পাছে রাজ পরিবারের মান সম্মান চলে যায়। কি আজব এই রাজ পরিবার?

সংগৃহীত: সুদীপ্ত চাকমা, পোস্ট শেয়ার লিংক… https://m.facebook.com/story.php?story_fbid=421889509035586&id=100036436203341

মতামত

x