Home / top / উপজাতি কথিত সুন্দরী তরুণীরা মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছে!

উপজাতি কথিত সুন্দরী তরুণীরা মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছে!

রপম যাদব, চট্টগ্রাম।

বিপুল পরিমাণ দেশীয় মদসহ গ্রেফতার তিন মারমা উপজাতি তরুণী! বিভিন্ন সময় উপজাতি পুরুষরা মাদক সহ আটক হলেও বর্তমানে দিনদিন নারীদের সংখ্যা বহুগুণে বৃদ্ধি পেয়েছে।

চট্টগ্রাম হাটহাজারী উপজেলাধীন মদুনাঘাট তদন্ত কেন্দ্র পুলিশ কর্তৃক মাদক বিরোধী অভিযান পরিচালনাকালে গত (মঙ্গলবার) ৬’ই জুলাই ২০২১ খ্রিস্টাব্দে সকাল অনুমানিক ৯.৩০ ঘটিকার সময় নজুমিয়াহাট বাজার চট্টগ্রাম-কাপ্তাই রাস্তার উপর থেকে মাদক ব্যবসায়ী হাসান বাবলুর নিকট বিক্রির সময়, ‘পাইনু মারমা, উয়ইন মারমা ও শৈওয়াচিং মারমা -কে গ্রেফতার করে’।

গ্রেফতারের সময় তাদের হেফাজত হতে ৬০ লিটার দেশীয় তৈরি চোলাই মদ, এবং বহনে ব্যবহৃত ১’টি সিএনজি অটোরিক্সা উদ্ধার করা হয়। মাদক ব্যবসায়ী হাসান লাবলু সহ এই চার আসামীদের বিরুদ্ধে চট্টগ্রাম হাটহাজারী মডেল থানায় নিয়মিত মামলা করা হয়েছে গত- ৬’ই জুলাই ২০২১ খ্রিস্টাব্দে।

পার্বত্য চট্টগ্রামের উপজাতি নারীরা ইদানীং বেপরোয়াভাবে মাদক ব্যবসার দিকে ঝেঁকেছ। এর কারণ উগ্রবাদী পার্বত্য বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী গুলো অসৎ পথে অর্থ উপার্জনের জন্য তথাকথিত সুন্দরী উপজাতি নারীদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

এক পরিসংখ্যানের দেখা গেছে বিগত বছর গুলোতে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক অভিযানে মাদক সহ আটক অধিকাংশ উপজাতি নারী-পুরুষ।

এর পূর্বেও নিষিদ্ধ পপি চাষ ও তামাক চাষের অভিযোগে আইন-শৃঙ্খলা বাহিনী অসংখ্য উপজাতিকে কোটি টাকার মাদকদ্রব্য সহ আটক করে। পাহাড়ের উপজাতিদের একতৃতীয়াংশ মদ ব্যবসার সঙ্গে জড়িত। প্রথাগত, সংস্কৃতি ও ঐতিহ্যের দোহাই দিয়ে যুগের পর যুগ ধরে অবৈধভাবে মদ তৈরি, প্রকাশ্যে সেবন, এবং বিক্রি অব্যাহত রেখেছে।

সারাদেশে মাদকদ্রব্য গুলো পাহাড় থেকে পাচার হয় বলেও সংশ্লিষ্টদের অভিযোগ। পার্বত্য চট্টগ্রামে নিষিদ্ধ তামাক ও পপি চাষ বহুগুণে বৃদ্ধি পেয়েছে। দুর্গম এলাকা গুলোতে প্রশাসন ও বাঙালিদের নিরাপত্তা অজুহাতে যাতায়াতের সুযোগ না থাকায় উপজাতিরা মাদক উৎপাদন ও ব্যবসা প্রসারিত করতে সক্ষম হয়েছে। এর মাধ্যমে তারা লক্ষ কোটি টাকা বাঙালি থেকে হাতিয়ে নিচ্ছে। যদিও একটি সূত্র জানিয়েছেন, সন্ত্রাসীরা নারীদের দিয়ে মাদক ব্যবসা পরিচালনা করছে। যার কারণ, এই অবৈধ ব্যবসা নারীদের দিয়ে তারা খুব সহজেই আইন- শৃঙ্খলা বাহিনীকে ফাঁকি দিয়ে করাচ্ছে।

মতামত

x