||নিজাম উদ্দিন, রাঙ্গামাটি প্রতিনিধি||

অদ্য (শুক্রবার) ২২ অক্টোবর সকাল ১০ ঘটিকায় রাঙ্গামাটি জেলা প্রশাসকের হল রুমে বিআরটিএ উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়।
এতে সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আল মামুন মিয়া।

এতে বিশেষভাবে উপস্থিত ছিলেন, নিরাপদ সড়ক চাই (নিসচা) রাঙ্গামাটি জেলা শাখার আহ্বায়ক মো. আফছার ও নিসচা’র নেতৃবৃন্দ। এসময় তারা একটি সম্মিলিত বর্ণাঢ‍্য র‍্যালী বাহির করেন।

নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ‘নিরাপদ সড়ক চাই’ জেলা শাখার আহ্বায়ক মো. আফছার তার বক্তব্যে বলেন, “আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় হলো গতিসীমা মেনে চলি সড়ক দুর্ঘটনা রোধ করি।” এই দিনটি আমাদের জন্য খুবি বেদনাদায়ক একটি দিন। ১৯৯৩ সালের এই দিনে জাতীয় চলচ্চিত্রের জনপ্রিয় চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চনের সহধর্মিণী মহুরমা জাহানারা কাঞ্চন সড়ক দুর্ঘটনায় নিহত হয়। যার মাধ্যমে সূচনা হয় নিরাপদ সড়ক চাই আন্দোলন। প্রতিবছরের ন্যায় এই বছরও আমরা দুঃখ বেদনার সাথে দিবসটি স্মরণ করছি। বেশ করে বলতে চাই… আর যে কোন মানুষ এই অস্বাভাবিক মৃত্যুর মুখে না পড়ে, এবং সড়কে লাশ হতে না হয়। এসময় তিনি নিরাপদ সড়ক চাই এই স্লোগানকে সামনে রেখে সচেতনতামূলক কিছু বিষয় তুলে ধরেন-

১.ভুয়া লাইসেন্স গাড়ি চালাবেন না ।

২.রেজিস্ট্রেশনবিহীন গাড়ি চালাবেন না ।

৩. বিপজ্জনকভাবে বা যুক্তিপূর্ণ ওভারটেকিং করবেন না ।

৪. রাস্তা চলাচলের সময় ডান পাশ দিয়ে হাটুন ।

৫. আমি আপনি সচেতন হলে সড়ক দুর্ঘটনা যাবে কমে।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান। তিনি নিরাপদ সড়ক দিবসে উপস্থিতি সকলকে উদ্দেশ্যে করে জনসচেতনতামূলক বক্তব্য প্রদান করেন। জনসচেতনতার মাধ্যমে যাতে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব হয়।

বিআরটিএ-এর মোটরযান পরিদর্শক রাঙ্গামাটি সার্কেলের মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন। তিনি ভুয়া লাইসেন্স, রেজিস্ট্রেশনবিহীন গাড়ি সড়কে না চালাতে সচেতনামূলক কথা বলেন।

আরো উপস্থিত ছিলেন, পুলিশ সুপারের প্রতিনিধি হিসেবে রাঙ্গামাটি জেলা ট্রাফিক পুলিশের ইনচার্জ মো. ইসমাইল। তিনি ট্রাফিক আইন সম্পর্কে, এবং বিপজ্জনকভাবে বা ঝুঁকিপূর্ণ ওভারটেকিং না করতে সচেতনামূলক ধারণা দেন।

জাতীয় সড়ক দিবস পালন, এবং এই দিবসে সচেতনতামূলক সভায় উপস্থিত ছিলেন, জেলার বাস, মিনিবাস, ট্রাক, মিনিট্রাক মালিক সমিতি ও চালক শ্রমিক সমিতির বিভিন্ন নেতৃবৃন্দ।

By admin

মতামত

x