||শাহরিয়ার হোসেন, বান্দরবান||

“স্থায়ী বাসিন্দা সনদ প্রাপ্তির গাইডলাইন এবং সংশোধিত আবেদন ফরম” বান্দরবান জেলার রুমা উপজেলা প্রশাসনের ফেসবুক আইডি হতে অদ্য ০২ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দে একটি ফেসবুক পোস্ট করা হয়েছে। এতে যেসমস্ত গাইডলাইন ও শর্ত দেওয়া হয়েছে তা সম্পূর্ণ অসাংবিধানিক, এবং পার্বত্য বাঙ্গালীদের হয়রানি করা উদ্দেশ্যে করা হয়েছে যে, এতে কোন সন্দেহের অবকাশ নেই। ডিসির স্থায়ী বাসিন্দা সনদ সংগ্রহের ক্ষেত্রে কঠিন শর্ত দেওয়া হয়েছে বাঙ্গালীদের জন্য, যা একজন পার্বত্য বাঙ্গালী, এবং ভূমিহীন বাঙ্গালীর জন্য দীর্ঘ নাভিশ্বাস। ডিসির সনদের জন্য এতোসব শর্ত বাংলাদেশের কোথায় আছে কিনা আমার জানা নেই৷ বাংলাদেশ সংবিধান অনুযায়ী সকল নাগরিকদের সমান অধিকার৷ কিন্তু পার্বত্য চট্টগ্রামের ক্ষেত্রে তার ভিন্নতা পরিলক্ষিত হয়। এখানে অসাংবিধানিক পার্বত্য চুক্তির দোহাই, চুক্তির শর্তের অপব্যাখা, এবং অতিরঞ্জিত শর্ত দিয়ে ডিসি ও ইউএনও’রা স্থানীয় উপজাতি সন্ত্রাসীগোষ্ঠী, নেতৃত্বেশ্রেণীর এজেন্ডা বাস্তবায়নের অংশ হিসেবে স্থায়ী বাসিন্দা সনদ প্রদানের ক্ষেত্রে বাঙ্গালীদের হয়রানি করছে। এমনকি নাগরিক অধিকার হতে বঞ্চিত করছে৷ যা সম্পূর্ণভাবে অসাংবিধানিক ও আইন বহির্ভূত।

বাসিন্দা সনদের আবেদন পত্রের ফরমের গাইডলাইন ও শর্তগুলো আপনাদের জ্ঞতার্থে শেয়ার করলাম। এমন কিছু অসাংবিধানিক অতিরঞ্জিত শর্ত রয়েছে তা দেখলে চোখ কপালে উঠার উপক্রম হবে।
তারা যেসমস্ত গাইডলাইন ও শর্ত দিয়েছে তা কি সংবিধান পরিপন্থী নয়?? বাংলাদেশ সংবিধানের কোনো অনুচ্ছেদ কিংবা আইনে বলা হয়নি স্থায়ী বাসিন্দা সনদ সংগ্রহে হেডম্যান রিপোর্ট, সার্কেল সনদ (কথিত রাজা), জমির দাগ নাম্বার, ঘরের হোল্ডিং নাম্বার, পিতা-মাতার ভোটার আইডি কার্ডের সত্যায়িত কপি ও অহেতুক শর্তের কাগজপত্র৷ যা চাওয়া হচ্ছে তা ক্ষমতার অপব্যবহার, এবং আইনের অপব্যাখা মাত্র। এরমাধ্যমে অসাধু চক্র যেমন মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে তার পাশাপাশি একজন বাঙ্গালী হেডম্যান রিপোর্ট, সার্কেল সনদ সহ অপ্রয়োজনীয় কাগজপত্রগুলো সংগ্রহ করতে গিয়ে জুতা ক্ষয় করে ফেলছে৷ অসাংবিধানিক হেডম্যান রিপোর্ট ও সার্কেল চীফ প্রথার বিলুপ্ত না ঘটালে এই প্রথায় বাঙ্গালীরা পিষ্ট হবে।

দুঃখজনক যে, সরকারি চেয়ারে বসে একজন ডিসি ও ইউএনও কিভাবে এমন অসাংবিধানিক নিয়মকানুন জারি করে!!

নামেমাত্র গাইডলাইন ও হয়রানি করার শর্তগুলো

সারা দেশের ন্যায়, এবং সংবিধান অনুযায়ী চেয়ারম্যান জাতীয়তা সনদ, নাগরিক ভোটার আইডি কার্ড ও জন্মনিবন্ধন সনদের মাধ্যমে ডিসির স্থায়ী বাসিন্দা সনদ প্রদান করা হোক। অযথা হয়রানি মূলক গাইডলাইন ও শর্ত প্রত্যাহার করা হোক।

By admin

মতামত

x