গতকাল বুধবার (২ ফেব্রুয়ারী) ২০২২ খ্রিস্টাব্দে বিকাল ৪ ঘটিকায় বান্দরবান জেলার রুমা উপজেলার সেনাবাহিনীর (২৮ বীর) রুমা জোন সদরের আওতাধীন রাইখ্যং লেক পাড়া আর্মি ক্যাম্প হতে একটি অভিযান দল গোপন সংবাদের ভিত্তিতে ভথি ত্রিপুরা পাড়ায় পায়ে হেটে গমন করেন।


উক্ত অভিযান দল গত রাত আনুমানিক ১০:৩০ ঘটিকায় ভথি ত্রিপুরা পাড়ায় জেএসএস (সন্তু) সশস্ত্র দলের মুখোমুখি হলে গোলাগুলির ঘটনা ঘটে। এতে টহল কমান্ডার সিঃওয়াঃঅফিঃ হাবিবুর রহমান মাথায় গুলিবিদ্ধ হয় তার কিছুক্ষণ পরেই তিনি শহীদ হন ও সৈনিক ফিরোজ হোসেন পায়ে গুলিবিদ্ব হন।

এসময় সেনারা পাল্টা গুলিবর্ষণ করলে তিনজন জেএসএস সন্তু গ্রুপের সন্ত্রাসী ঘটনাস্থলে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। ঘটনারস্থল থেকে ৪টি অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

পরবর্তীতে ২৮ বীর রুমা জোন কমান্ডার অদ্য বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারী) রাত ১ টা ৫০ মিনিটে ঘটনাস্থলে পৌছান এবং সকালে গুলিবিদ্ধ দুইজনকে নিয়ে জোন সদরে ফিরে আসেন। 


গুলিবিদ্ধ সৈনিককে হেলিযোগে চট্টগ্রাম সিএমএইচে প্রেরণ করা হয়েছে বলে বিশেষ সূত্রে জানা যায়। বর্তমানে গুলিবর্ষণ সৈনিক চিকিৎসাধীন আছে।

সেনাবাহিনীর সঙ্গে গুলিবিনিময়ে জেএসএস সন্ত্রাসী ৩জন নিহত হয়। নিহতদের পরিচয় এখনো জানা যায়নি। তবে তারা সবাই পার্বত্য চুক্তি লঙ্ঘনকারী জেএসএস সন্তু গ্রুপের অবৈধ নিয়ে বিদ্যমান থাকা সন্ত্রাসী।


১ সেনা অফিসার নিহত ও ১ সেনাসদস্য আহতসহ ৩ জেএসএস সন্ত্রাসী নিহতের সত্যতা নিশ্চিত করেছে আন্তঃ বাহিনী অধিদপ্তর আইএসপিআর। 


একটি বিশেষ সূত্র জানান, রাঙ্গামাটি পার্বত্য জেলার বিলাইছড়ি উপজেলার সেপ্রু পাড়া ছিল ঘটনারস্থল। জেএসএস অস্ত্রধারী সন্ত্রাসীরা উক্ত এলাকার একটি জুম ঘরে বসে চাঁদাবাজির টাকা ভাগাভাগির বিষয় নিয়ে গোপন বৈঠক করছিল। গোপন সংবাদের ভিত্তিতে সেনা অভিযান হয়।

এখানে উল্লেখ্য যে, পার্বত্য চুক্তির সময় পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি (জেএসএস) সরকারের নিকট সম্পূর্ণ অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার কথা ছিল। কিন্তু চুক্তির ২৪ বছর পরেও কেন জেএসএস অবৈধ অস্ত্র নিয়ে বিদ্যমান? এটা কী পার্বত্য চুক্তির মৌলিক শর্ত লঙ্ঘন নয়? এদিকে জেএসএস সন্তু লারমা সবসময় অভিযোগ করে আসছে সরকার চুক্তি বাস্তবায়নে আন্তরিক নয়। সরকার চুক্তি বাস্তবায়ন করছে না। কিন্তু তারা যদি অবৈধ অস্ত্র পরিহার না করে সরকার কীভাবে সম্পূর্ণ চুক্তি বাস্তবায়ন করবে?

By admin

মতামত

x