বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ নির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতি বিকল্প বাজেট উপস্থাপন করে আজ সিলেট কৃষি বিশ্ববদ্যালয়ে।

অনলাইন ডেস্ক- বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ নির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতি বিকল্প বাজেট উপস্থাপন করে। আজ সিলেট কৃষি বিশ্ববদ্যালয়ে। আনিস মাহমুদ, সিলেট।
সিলেটে প্রথমবারের মতো বাংলাদেশ অর্থনীতি সমিতির উদ্যোগে ২০১৯-২০ অর্থবছরের ‘বিকল্প বাজেট’ উপস্থাপন করা হয়েছে। আজ শনিবার বেলা ১১টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদীয় সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে বিকল্প বাজেট উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মতিয়ার রহমান হাওলাদার। বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক মো. আবুল কাশেম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ‘বিকল্প বাজেট’ উপস্থাপন করেন কৃষি, অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন জসিম উদ্দিন আহাম্মদ।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত ১২ লাখ ৪০ হাজার ৯০ কোটি টাকার বাজেটের মধ্যে রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে মোট ২০টি নতুন উৎস নির্দেশ করা হয়েছে, যা অতীতে ছিল না। সরকারি আয় বৃদ্ধির নতুন এসব উৎসের মধ্যে রয়েছে অর্থ পাচার রোধ থেকে আহরণ, কালো টাকা উদ্ধার থেকে আহরণ, বিদেশি নাগরিকদের ওপর কর, বিদেশি পরামর্শ অফিস, বন্ড মার্কেট, সরকারি-বেসরকারি যৌথ অংশীদারত্ব, সেবা থেকে প্রাপ্তি কর, সম্পদ কর, তার ও টেলিফোন বোর্ড, টেলিকম রেগুলেটরি কমিশন, এনার্জি রেগুলেটরি কমিশন, ইনস্যুরেন্স রেগুলেটরি কমিশন, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিআইডাব্লিউটিএ, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক অনুমতি নবায়ন ফি, ওষুধ প্রস্তুতকারী কোম্পানির লাইসেন্স ও নবায়ন ফি, সরকারি স্টেশনারি বিক্রয় ইত্যাদি।

উল্লেখ্যে, রাজস্ব আয় বৃদ্ধির বিভিন্ন দিকনির্দেশনাপূর্বক এবারই প্রথম বৈদেশিক ঋণনির্ভরতামুক্ত বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি।

প্রস্তাবিত বাজেটে উল্লেখিত খাতসমূহকে (যেমন শিক্ষা ও প্রযুক্তি, জনপ্রশাসন, পরিবহন ও যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা ও কল্যাণ, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, সুদ, কৃষি, জনশৃঙ্খলা ও নিরাপত্তা, প্রতিরক্ষা, গৃহায়ণ, শিল্প ও অর্থনৈতিক সেবা, বিনোদন, সংস্কৃতি ও ধর্ম) অগ্রাধিকার দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

By admin

মতামত

x