প্রতিহিংসা ও ষড়যন্ত্রের সম্মুখযুদ্ধে:এম রুহুল আমিন মানবাধিকার কর্মী!

0
94
ছবি: রুহুল আমিন মানবাধিকার কর্মী
ছবি: রুহুল আমিন মানবাধিকার কর্মী

আজ মনে অনেক কষ্ট নিয়ে বিবেকের তাড়নায় লিখছি।একজন ক্ষুদ্র নগণ্য মানবাধিকার কর্মী হিসেবে পার্বত্য চট্টগ্রামের বিরাজমান সংকট ও সমাধান নিয়ে এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠীদের বিরুদ্ধে দীর্ঘ তিন যুগের অধিক সময় অনেক ফিচার, প্রবন্ধ, প্রতিবেদন ও লেখালেখি করেছি শুধুমাত্র বিবেকের তাড়নায়। এতে সমর্থক বা বন্ধুদের চেয়েও প্রতিহিংসা কারী সহ বাঙ্গালী ষড়যন্ত্র কারীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি হয়েছে।
সম্প্রতি আমার গবেষণা মূলক লেখালেখির বিষয়ে সমালোচনা না করে কিভাবে আমাকে হেয়প্রতিপন্ন অপমানিত বা ক্ষতিগ্রস্ত করবেন কিছু অবৈধ চোরাচালানী ও পরিবেশ ধ্বংসযজ্ঞে লিপ্ত ব‍্যবসায়ী সিন্ডিকেট বিভিন্ন মহলে আমাকে বিতর্কিত বা অপমান করার ষড়যন্ত্র চালিয়ে ব‍্যর্থ হয়েছে। ইতিপূর্বে কয়েকটি হয়রানিমূলক মিথ্যা মামলার শিকার হয়েছি। আইন শৃংখলা বাহিনী তথা পুলিশের তদন্তের পরে আদালত কর্তৃক আমি সম্পূর্ণ নির্দোষ প্রমাণিত হয়েছি ইনশাআল্লাহ।

আমি কখনও অন‍্যায়,অবিচার মিথ্যার আশ্রয় গ্রহণ করিনি এবং মিথ্যাচারকে প্রশ্রয় দিইনি। যাহা সত্য, বাস্তব, মানবিক ও জনস্বার্থ মূলক সেটি লেখা ও প্রকাশের চেষ্টা করেছি মাত্র। সারাজীবন ব‍্যবসা ও চাকুরীর চিন্তা না করে বাপের সহায় সম্পত্তি ও আল্লাহ্ উপর নির্ভরশীল হয়ে গরীব,অসহায় ও নির্যাতিত মানুষের পাশে থাকার চেষ্টা করেছি এবং মৃত্যুর পূর্বমুহুর্ত পর্যন্ত থাকার চেষ্টা করে যাব এ অঙ্গীকার নিয়ে বেচেঁ আছি।
বতর্মানে আমি লেখালেখির ফলে হুমকি ও জীবনের ঝুঁকি নিয়ে কষ্টের মধ্যে জীবন যাপন করছি। প্রয়োজনে সবাই আমাকে খোঁজে এবং সৎ ব‍্যবহার করে। শেষে ভূলে যায়। অতীতে নিজের মেধা ও শ্রম দিয়ে অনেক সংগঠন সহ প্রতিষ্ঠান সৃষ্টির পরে আমার সরলতার কারণে নিজেকে সেচ্ছায় চলে আসতে হয়েছে। এটাই আমার জীবনের বাস্তবতা। তবে মান, সন্মান,সুনাম ও ইজ্জত রক্ষার মালিক আল্লাহ্।
পরিশেষে বাঙ্গালী সহকর্মী বন্ধু, শীর্ষ‍্যরা ও আমাকে যারা অপছন্দ করেন তাদের কাছে বিনীতভাবে অনুরোধ আমি অজান্তেই অনেক ভূল ভ্রান্তি ও অন‍্যায় করতে পারি বা করেছি আশাকরি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভবিষ্যতে পরিবেশ পরিস্থিতি বুঝে লেখালেখি করবো। কারণ আমার লেখালেখি বা মন্তব্য ভবিষ্যত প্রজন্ম কে জানাতে পার্বত্য চট্টগ্রাম কে নিয়ে গবেষণা মূলক বই পুস্তক প্রকাশ হবে ইনশাআল্লাহ।
মনে রাখবেন প্রতিহিংসা ও ষড়যন্ত্র সফল হয় না। মিথ্যাবাদীদের ধ্বংস অনিবার্য।

লেখক:এম রুহুল আমিন
মানবাধিকার কর্মী, লামা বান্দরবান।

আগের পোস্টকেএনএফ এর অধিকারের অন্তরালে কী আছে??
পরের পোস্টমাটিরাঙ্গার নিখোঁজ যুবক ফারুকের মৃত লাশ পাওয়া গিয়েছে।

রিপ্লাই দিন

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন