তথ্য মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ৯ আগস্ট আদিবাসী দিবস পালন!

0
129

মোঃ সোহেল রিগ্যান– গত ১৯ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় কর্তৃক আদিবাসী শব্দটি ব্যবহার না করার জন্য প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপনে সংবিধান সম্মত শব্দ ব্যবহারের নির্দেশক্রমে অনুরোধ জানিয়েছে। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত টকশোতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশেষজ্ঞ, এবং সংবাদপত্রের সম্পাদকসহ সুশীল সমাজের অন্যান্য ব্যক্তিবর্গকে বাংলাদেশের ক্ষেত্রে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করার বিষয়ে সাংবিধানিক বাধ্যবাধকতা সম্পর্কে প্রচারের জন্য নির্দেশক্রমে অনুরোধ করেছে।

প্রজ্ঞাপনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়েছে বাংলাদেশ আদিবাসী ফোরাম। আগামী ৯ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ সকাল ১০ ঘটিকায় রাজধানীর ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে সমাবেশ, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
উক্ত অনুষ্ঠানে উদ্বোধক মামুনুর রশিদ, নাট্যকার ও অভিনেতা। প্রধান অতিথি, মিজানুর রহমান সাবেক চেয়ারম্যান মানবাধিকার কমিশন। সম্মানিত অতিথি বাসন্তি মুর্মু, অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন উপজাতি হিসেবে পার্বত্য চুক্তি স্বাক্ষরকারী উপমন্ত্রী পদমর্যাদা ভোগকারী এবং ৩৮ হাজার বাঙ্গালী খুনি সন্তু লারমা।

 

সরকার যেখানে সংবিধান বিরোধী আদিবাসী শব্দ ব্যবহার করতে নিষেধ করেছে, সেখানে আদিবাসী শব্দ ব্যবহার করে ব্যানার, ফেস্টুন তৈরি করে সভা-সমাবেশ করা এবং প্রকাশ্যে রাজধানীর বুকে আদিবাসী দিবস পালন করা এটা সরকারের সঙ্গে গাদ্দারি করার সামিল। সংবিধান ও প্রজ্ঞাপন অবমাননার অভিযোগে কেন তাদের গ্রেফতার করা হয়না? কেন বা আদিবাসী দিবসের কর্মসূচী বন্ধ করা হচ্ছে না?

আগের পোস্টঅগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও বার্ন ইউনিট চিকিৎসারতদের সহায়তায় ‘৯৭ অ্যালামনাই অ্যাসোসিয়েশন’।
পরের পোস্টএদেশে বিতর্কিত আদিবাসী দিবস পালনের জন্য বিদেশ থেকে ফান্ড পাঠানো হয়েছে!

রিপ্লাই দিন

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন