বান্দরবানে কেএনএফ এর সহকারী পররাষ্ট্র সচিব আটক।

0
416
ছবি: লোঙ্গা খুমি
ছবি: লোঙ্গা খুমি

মোহাম্মদ আজিজ উল্লাহ,বান্দরবান।

বান্দরবানের রুমা উপজেলায় কুকিচীন ন‍্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সহকারী পররাষ্ট্র সচিব লোঙ্গা খুমি কে আটক করেছে সেনাবাহিনী।

আজ শুক্রবার (১৯ মে) সকালে রুমা বাজার এলাকা থেকে তাকে আটক করা হয়।লোঙ্গা খুমী রুমা সদর ইউনিয়নের গীর্জা পাড়ার ঙাচা খুমীর ছেলে।এছাড়াও সে দৈনিক মানব জমিন পত্রিকার রুমা উপজেলা প্রতিনিধি।

গত এক বছর যাবত বান্দরবানের কয়েকটি ক্ষুদ্র-নৃ গোষ্ঠী (বম,খুমী,খিয়াং,লুসাই,পাংখোয়া ইত‍্যাদি) এর কিছু উশৃঙ্খল যুবক যুবতী বিভিন্ন ভাবে অধিকার আদায়ের কথা বলে আলাদা স্বাধীন ভূখন্ড দাবির আন্দোলনের নামে কেএনএফ গঠন করে রাষ্ট্রবিরোধী বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।

আটককৃত লোঙ্গা খুমী নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে দীর্ঘদিন যাবৎ সামাজিক যোগাযোগ মাধ‍্যমে কেএনএফ এর বিভিন্ন ফেইসবুক পেইজে লাইক ও উষ্কানীমূলক কমেন্টস করে আসছিল। সে কেএনএফ এর পূর্বসংগঠণ কেএনডিইউর একজন সক্রিয় সদস‍্য ছিল।এছাড়াও সে কেএনএফ এর একজন সক্রিয় সোর্স ও অন‍্যতম সহযোগী হিসেবে কাজ করত।বর্তমানে সে কেএনএফ এর সহকারী পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োজিত রয়েছে।

লোঙ্গা খুমীর ব‍্যক্তিগত মোবাইল ট্র‍্যাকিং ও স্থানীয় সূত্রে উল্লেখিত তথ‍্যছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ‍্য পাওয়া যায়।রুমাতে চলমান যৌথবাহিনীর আভিযানিক গতিবিধির ওপর নজরদারি করা ও আভিযানিক সকল তথ্য কেএনএফের সশস্ত্র কমান্ডারদের কাছে পাঠানোর অভিযোগ রয়েছে লোঙ্গা খুমীর বিরুদ্ধে। এমনকি সেনাবাহিনীকে সহায়তাকারী এ অঞ্চলের দেশপ্রেমিক নাগরিকদের তথ্যও তিনি কেএনএফের সশস্ত্র কমান্ডারদের কাছে পাঠাতেন বলে জানা যায়। এছাড়া সেনাবাহিনীর কর্মকাণ্ডকে প্রশ্নবিদ্ধ করতে তিনি বিভিন্ন বিভ্রান্তিমূলক তথ্য কেএনএফের অফিসিয়াল ফেসবুক আইডি “Vate Kuki”তে প্রকাশের জন্য পাঠাতেন।

এসব তথ‍্যের ভিত্তিতে সেনাবাহিনী তাকে আটক করে।প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে তাকে রুমা থানায় প্রেরণ করা হয়।তার বিরুদ্ধে ইতিপূর্বে রুমা থানায় দুটি মামলা ছিল। সে মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।

আগের পোস্টসাংবাদিকতার আড়ালে কেএনএফ’র নিকট তথ্য প্রচার করে রাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।
পরের পোস্টবাংলাদেশ সেনাবাহিনীর অনন্য অবদানে পার্বত্যচট্টগ্রাম আজ আলোকিত হচ্ছে।

রিপ্লাই দিন

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন