Home / খাগড়াছড়ি / নিবন্ধন বিহীন অনলাইন পোর্টাল দিয়ে সেনা, বাঙ্গালী ও রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার সন্ত্রাসীদের!

নিবন্ধন বিহীন অনলাইন পোর্টাল দিয়ে সেনা, বাঙ্গালী ও রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার সন্ত্রাসীদের!

সাজ্জাদ মাহমুদ, খাগড়াছড়ি

বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী ইউপিডিএফ-এর প্রচার মাধ্যম #chtnews.com নিউজ পোর্টাল’টি রাষ্ট্র বিরোধী প্রচারণা ও উস্কানিমূলক সংবাদ প্রকাশের জেরে এতদিন বাংলাদেশে web সাইটে প্রবেশ বন্ধ ছিল। সম্প্রতি গতকাল, ০৩-০১-২০২১ ইং হতে ইউপিডিএফ সমর্থিত #chtnews.com পুনরায় বাংলাদেশে কোন অনুমতি ছাড়া আবারও চালু করেছে! সাধারণত অনলাইন নিউজ পোর্টাল পরিচালনা করতে তথ্য মন্ত্রণালায় হতে অনুমতির প্রয়োজন হয়। পূর্বে অনলাইন গণমাধ্যম নীতিমালা ও নিয়ন্ত্রণের আইন ছিল না, বর্তমানে দেশে অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করা হয়েছে। প্রায়ই সতেরো শত অনলাইন গণমাধ্যম নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয়ের নির্দেশ পেয়ে আবেদন করে। এরমধ্যেই আবেদনের প্রেক্ষিতে বর্তমানে পঞ্চাশ’টির মত অনলাইন গণমাধ্যমকে তথ্য মন্ত্রণালয় শর্তসাপেক্ষে নিবন্ধন প্রদান করেছে। একটা অনলাইন নিউজ পোর্টাল পরিচালনার ক্ষেত্রে যে নিয়মগুলো অনুসরণ করতে হয় তার মধ্যে অন্যতম হচ্ছে,
১. সম্পাদক চুড়ান্ত করতে হবে।
২. সম্পাদককে ডিগ্রি পাশ হতে হবে।
৩. সম্পাদকের টিএন সার্টিফিকেট থাকতে হবে।
৪. সম্পাদকের তিন বছর জাতীয় দৈনিক পত্রিকায় কাজ করার অভিজ্ঞতার সনদ থাকতে হবে।
৫. ব্যাংক স্টেটমেন্ট থাকতে হবেই।
৬. অনলাইন গণমাধ্যমটির সঠিক ঠিকানা ও অফিস থাকতে হবে বাধ্যতামূলক।

দুঃখজনক যে, পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী পরিচালিত অনলাইন নিউজ পোর্টাল গুলো এইধরনের কোন নিয়মনীতি অনুসরণ করছেই না! কিসের ভিত্তিতে তারা সংবাদ প্রকাশ করে, এই নিয়ে প্রশাসন থেকে সুস্পষ্টভাবে জবাবও নেই! সাধারণত সংবাদ প্রকাশের ক্ষেত্রে বা কোন একটি গণমাধ্যম পরিচালনার ক্ষেত্রে জেলা প্রশাসকের অনুমতির প্রয়োজন হয়। সেটিও তথাকথিত অনলাইন নিউজ পোর্টাল গুলো মানছে না! পরিচয় ও ঠিকানা বিহীন এসব তথাকথিত অনলাইন নিউজ পোর্টাল প্রতিনিয়ত রাষ্ট্র বিরোধী প্রচার প্রচারণায় ব্যস্ত। রাষ্ট্রের বিরুদ্ধে কুৎসা রটিয়ে দেওয়া সহ পার্বত্য অঞ্চলের সম্প্রীতি বিনষ্ট করা তাদের মূল লক্ষ্য-উদ্দেশ্য!

পাহাড়ের চিপায় বসে অনলাইন নিউজ পোর্টাল পরিচালনা করে আসছে ইউপিডিএফ-জেএসএস সহ সন্ত্রাসী গোষ্ঠী গুলো। প্রশাসনও “তথাকথিত পোর্টাল গুলো বন্ধ করতে আন্তরিক নয়!” এর ফলে পার্বত্য চট্টগ্রামের সেনাবাহিনী, বাঙালি ও রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার করে রাষ্ট্রের দুর্নাম ছড়িয়ে দিচ্ছে দেশ-বিদেশে। এর প্রভাবে রাষ্ট্র বারবার আন্তর্জাতিক সম্প্রদায়ের নিকট প্রশ্নবিদ্ধ হচ্ছে। প্রশাসনের উচিত অতিদ্রুত সময় তথাকথিত অনলাইন নিউজ পোর্টাল 1. #chtnews 2. #hillvoice 3. #Ipnews সহ উস্কানীমূলক প্রচারণার নিবন্ধনবিহীন পোর্টাল গুলোর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়া। এতে দেশ ও জাতির মঙ্গল হবে।

মতামত

x