ইউপিডিএফ সন্ত্রাসীদের হামলায় লন্ডভন্ড খাগড়াছড়ি- বাঙ্গালী কেন রক্তাক্ত???

0

খাগড়াছড়িতে উপজাতি বিচ্ছিন্নতাবাদী ইউপিডিএফ সন্ত্রাসীরা আধা বেলা অবরোধে নারকীয় তাণ্ডব চালিয়েছে। তাদের হামলায় সাধারণ বাঙ্গালী রক্তাক্ত হয়েছে। আহত হয়েছে ৫০ জনের অধিক বাঙ্গালী। ভাংচুর ও আগুনি পুড়িয়ে দেওয়া হয়েছে শতাধিক গাড়ি।

মাটিরাঙ্গায় ইউপিডিএফ সন্ত্রাসীদের আগুনে হতদরিদ্র বাঙ্গালীর উপার্জনের মোটরসাইকেল পুড়ে ছাই!

সেনাবাহিনী মিলন চাকমা ওরুফে সৌরভ চাকমাকে তার নিজবাড়ি হইতে গত ১২ মার্চ ২০২২ খ্রিস্টাব্দে ভোরে অবৈধ অস্ত্রসহ আটক করার পর মিলন চাকমা শারীরিক অসুস্থ বোধ করায় হাসপাতালে ভর্তি করে। মিলন চাকমা হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করে। এই মৃত্যুকে ইস্যু করে ইউপিডিএফ প্রসিত সন্ত্রাসীরা সাপ্তাহ ব্যাপী সেনাবাহিনীর নামে অপপ্রচারে লিপ্ত হয় এবং অদ্য (২১ মার্চ) খাগড়াছড়ি জেলায় আধা বেলা সড়ক অবরোধের ডাক দেয়৷ সকাল থেকে জেলার বিভিন্ন উপজেলায় নাশকতা ও তান্ডবলীলা চালাই ইউপিডিএফ।

মাটিরাঙ্গা উপজেলার তবলছড়ি ইউনিয়নের লাইফু কার্বারী পাড়ায় হতদরিদ্র বাঙ্গালীর একমাত্র উপার্জনের বাহন ছিল এই মোটরসাইকেলটি। সন্ত্রাসীদের কাছে হাজার বিনয়ী আচরণ করার পরেও সন্ত্রাসীরা বাঙ্গালীর মোটরসাইকেলটি ছেড়ে দেয়নি; আগুন দিয়ে জ্বালিয়ে ছাই করে দেয়।

প্রতিনিধিদের পাঠানো তথ্য মতে জানা যায়, ইউপিডিএফ সন্ত্রাসীরা মাইক্রো, সিএনজি অটোরিকশা, মোটরসাইকেল ও পিকআপ ব্যান এবং মিনি ট্রাকসহ প্রায় ৭০ টি গাড়ি ভাংচুর করেছে এবং আগুন দিয়েছে প্রায় ১৫ টি গাড়ি।

সরকারি গাছ কেটে সড়ক ব্লক করে দেওয়া হয়েছে। জেলার সাথে প্রায় উপজেলা গুলোর সড়ক যোগাযোগ ব্যবস্থা নাজুক।

এমন তান্ডবলীলা চুক্তির পর পার্বত্যবাসী আর দেখে নাই। সমগ্র খাগড়াছড়ি আজ আতঙ্কিত। প্রশাসন কী করেছে তা নিয়ে তৈরি হয়েছে জনমনে প্রশ্ন।

প্রশাসন ইউপিডিএফকে নিষিদ্ধ না করায় পার্বত্য চট্টগ্রাম অশান্ত হচ্ছে। দিনদিন বিচ্ছিন্নতাবাদী ইউপিডিএফ পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় শক্তিকে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে তারপর প্রশাসন এখানে নির্বিকার!

কী অপরাধ ছিল পার্বত্য বাঙ্গালীর? পার্বত্য উপজাতি সন্ত্রাসীদের নির্যাতন, অপহরণ, হত্যা, চাঁদাবাজি ও অন্যায়-অবিচারের শেষ কোথায়? আর কত বাঙ্গালী পাহাড়ে রক্তাক্ত হবে?

প্রশাসন কেন ইউপিডিএফ সন্ত্রাসীদের এই তান্ডবলীলা থামাতে অনিহা। পার্বত্য চট্টগ্রামে বাঙ্গালীরা সাংবিধানিক অধিকার হতে বঞ্চিত হচ্ছে যুগ যুগ ধরে। তার উপরে আবার বাঙ্গালীদের উপর হামলা। একটি স্বাধীন দেশে এটা কীসের ইঙ্গিত বহন করে?

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More