নাইক্ষংছড়ি বাইশারির ভূমি দস্যু ধুইনছাই মার্মার হয়রানির শেষ কোথায়?

0
123

||নির্মল বড়ুয়া, বান্দরবান||

বান্দরবান জেলার নাইক্ষংছড়ি উপজেলার বাইশারি ইউনিয়নের ছাদুঅংপাড়ার ধুইনছাই মার্মা কর্তৃক জাল কাগজ তৈরী করে পাহাড়ী ও বাঙ্গালীদের জায়গা রেকর্ড করার পরিকল্পনা বন্ধ করার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন হতদরিদ্র পাহাড়ী ও বাঙ্গালী পরিবারগুলো।

উপজেলার বাইশারি ইউনিয়নের ৬নং ওয়ার্ড ছাদুঅং পাড়ার মৃত মুইনবাই মার্মার ছেলে ধুইনছাই মার্মা৷ সেই উক্ত এলাকার ভূমি দস্যু। জাল কাগজপত্র তৈরি করে ৩০/৩৫ টি পাহাড়ি বাঙ্গালী পরিবারের জমি নিজ নামে রেকর্ড করার পরিকল্পনা করেছে বলে অভিযোগ পাওয়া যায়।

স্থানীয়রা জানায়, ধুইনছাই মার্মা একজন ভূমি দস্যু, পাহাড়ী ও বাঙ্গালীদের জমির জাল কাগজ তৈরী করে রেকর্ড করার জন্য নাইক্ষংছড়ি উপজেলা নির্বাহী অফিসারে কার্যালয়ে আবেদন করেছে। এর প্রতিবাদে গত ২৮ জুন ২০২২ খ্রিস্টাব্দে পাহাড়ী ও বাঙ্গালীরা ধুইনছার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ নিয়ে নির্বাহী অফিসারের কার্যালয়ে গেছেন। এবং উক্ত ঘটনায় মানববন্ধন হতে পারে ধুইনছাই মারমার বিরুদ্ধে।

সূত্র জানায়, এই ভূমি দস্যুর অত্যাচার ও হয়রানির শিকার স্থানীয় পাহাড়ি ও বাঙ্গালীরা। ক্ষমতার প্রভাব দেখিয়ে জাল কাগজপত্র দিয়ে বিভিন্ন মানুষের জমি রেকর্ড করে দখলে নিচ্ছে সেই দীর্ঘদিন ধরে৷ বর্তমান হতদরিদ্র ৩০/৩৫ টি পাহাড়ি বাঙ্গালীর জমির উপর তার কুদৃষ্টি পড়েছে।

স্থানীয় পাহাড়ী বাঙ্গালীরা বলেন, নাইক্ষংছড়ি উপজেলা নির্বাহী অফিসারের উচিত ধুইনছাই মার্মার বিরুদ্ধে প্রতারণা ও জাল কাগজপত্র তৈরি করার কারণে যথাযথ আইনী ব্যবস্থা গ্রহণ করা। এবং আমাদের মত হতদরিদ্র মানুষের ভূমি দখল বন্ধ করা।

আগের পোস্টজেএসএস এর চাঁদাবাজিতে অতিষ্ঠ পাহাড়ের জনসাধারণ।
পরের পোস্টকাউখালী হতে সেনাবাহিনী কর্তৃক ইউপিডিএফ চাঁদা কালেক্টর আটক।

রিপ্লাই দিন

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন