নাইক্ষংছড়ি বাইশারির ভূমি দস্যু ধুইনছাই মার্মার হয়রানির শেষ কোথায়?

0

||নির্মল বড়ুয়া, বান্দরবান||

বান্দরবান জেলার নাইক্ষংছড়ি উপজেলার বাইশারি ইউনিয়নের ছাদুঅংপাড়ার ধুইনছাই মার্মা কর্তৃক জাল কাগজ তৈরী করে পাহাড়ী ও বাঙ্গালীদের জায়গা রেকর্ড করার পরিকল্পনা বন্ধ করার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন হতদরিদ্র পাহাড়ী ও বাঙ্গালী পরিবারগুলো।

উপজেলার বাইশারি ইউনিয়নের ৬নং ওয়ার্ড ছাদুঅং পাড়ার মৃত মুইনবাই মার্মার ছেলে ধুইনছাই মার্মা৷ সেই উক্ত এলাকার ভূমি দস্যু। জাল কাগজপত্র তৈরি করে ৩০/৩৫ টি পাহাড়ি বাঙ্গালী পরিবারের জমি নিজ নামে রেকর্ড করার পরিকল্পনা করেছে বলে অভিযোগ পাওয়া যায়।

স্থানীয়রা জানায়, ধুইনছাই মার্মা একজন ভূমি দস্যু, পাহাড়ী ও বাঙ্গালীদের জমির জাল কাগজ তৈরী করে রেকর্ড করার জন্য নাইক্ষংছড়ি উপজেলা নির্বাহী অফিসারে কার্যালয়ে আবেদন করেছে। এর প্রতিবাদে গত ২৮ জুন ২০২২ খ্রিস্টাব্দে পাহাড়ী ও বাঙ্গালীরা ধুইনছার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ নিয়ে নির্বাহী অফিসারের কার্যালয়ে গেছেন। এবং উক্ত ঘটনায় মানববন্ধন হতে পারে ধুইনছাই মারমার বিরুদ্ধে।

সূত্র জানায়, এই ভূমি দস্যুর অত্যাচার ও হয়রানির শিকার স্থানীয় পাহাড়ি ও বাঙ্গালীরা। ক্ষমতার প্রভাব দেখিয়ে জাল কাগজপত্র দিয়ে বিভিন্ন মানুষের জমি রেকর্ড করে দখলে নিচ্ছে সেই দীর্ঘদিন ধরে৷ বর্তমান হতদরিদ্র ৩০/৩৫ টি পাহাড়ি বাঙ্গালীর জমির উপর তার কুদৃষ্টি পড়েছে।

স্থানীয় পাহাড়ী বাঙ্গালীরা বলেন, নাইক্ষংছড়ি উপজেলা নির্বাহী অফিসারের উচিত ধুইনছাই মার্মার বিরুদ্ধে প্রতারণা ও জাল কাগজপত্র তৈরি করার কারণে যথাযথ আইনী ব্যবস্থা গ্রহণ করা। এবং আমাদের মত হতদরিদ্র মানুষের ভূমি দখল বন্ধ করা।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More