সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে রদবদল।

0

বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে রদবদলে দশ জন জেনারেলের কর্মস্থল বদলে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

তাদের মধ্যে একজন পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল এবং চারজন মেজর জেনারেল হয়েছেন।

বৃহস্পতিবার এসব পদোন্নতি ও বদলির আদেশ জারি হয় বলে সরকারের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন।

আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসি লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়েছে।

গত বছর অগাস্টে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। তখনই তাকে অ্যার্টডকের দায়িত্ব দেওয়া হয়েছিল।

মেজর জেনারেল এস এম মতিউর রহমান লেফটেন্যান্ট জেনারেল হলেন

চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল এস এম মতিউর রহমানকে করা হয়েছে অ্যার্টডকের নতুন জিওসি। সেই সঙ্গে তিনি পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হচ্ছেন, যা কার্যকর হবে তার নতুন দায়িত্ব গ্রহণের দিন থেকে। এস এম. মতিউর রহমান গত ২০১৮ সালের ২৮ আগস্ট হতে ২৪ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবে যোগদান করেন। যোগ দেওয়ার পর হতে তিনি পার্বত্য চট্টগ্রাম মাটি ও মানুষের জন্য অনেক অবদান রাখেন। দেশদ্রোহী বিশ্বাসঘাতক সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন। পার্বত্য চট্টগ্রামের ভূখন্ড রক্ষার জন্য ওনার পদক্ষেপ গুলো যুগোপযোগী। সন্ত্রাসী গোষ্ঠীর আতঙ্ক হিসেবে ছিলেন এস এম মতিউর রহমান। তার পদন্নোতিতে পার্বত্যবাসী অভিনন্দন জানিয়েছেন।

২৪ পদাতিক ডিভিশনের নতুন জিওসি হয়েছেন মেজর জেনারেল সাইফুল আবেদীন, যিনি নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে ছিলেন।

সাইফুল আবেদীন তিন বছর প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব পালনের পর গত ফেব্রুয়ারিতে নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পেয়েছিলেন। কয়েক মাসের মাথায় এবার তাকে পাঠানো হল চট্টগ্রামে। তিনি খুব সুনামের সাথে ডিজিএফআইর মহাপরিচালকের দায়িত্ব পালন করেন তার দায়িত্ব কালে। পার্বত্যবাসী নব এই জিওসি সাইফুল আবেদীনকেও স্বাগতম জানিয়েছে।

এবারের রদবদলে নবম পদাতিক ডিভিশনের জিওসি হয়েছেন স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক।
আর যশোরে সেনাবাহিনীর ৫৫তম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল হুমায়ুন কবিরকে লজিস্টিকস এরিয়ার এরিয়া কমান্ডার করা হয়েছে।

ঘাটাইলের ১৯ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাকিল আহমেদকে সেনাসদরে নিয়ে আসা হয়েছে অ্যাডজুট্যান্ট জেনারেলের দায়িত্ব দিয়ে।

যে চারজন ব্রিগেডিয়ার জেনারেল পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হয়েছেন, তাদের মধ্যে মো. খালেদ আল-মামুনকে এমআই পরিদপ্তর থেকে সেনা সদরের সামরিক সচিব করা হয়েছে।

আগের সামরিক সচিব ওয়াকার-উজ-জামান গত মাসে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে পিএসও হওয়ার পর থেকে পদটি খালি ছিল।
সেনাসদরের আইটিডি পরিদপ্তরের দায়িত্বে থাকা ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ তারেক হোসেনকে পদোন্নতি দিয়ে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি করে ঘাটাইলে পাঠানো হয়েছে।

৬ পদাতিক ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল এসএম কামরুল হাসান মেজর জেনারেল হয়ে রংপুরে যাচ্ছেন ৬৬ পদাতিক ডিভিশনের নেতৃত্ব দিতে।

এছাড়া অ্যার্টডকে দায়িত্ব পালন করে আসা ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পেয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More