বারবার বাঙ্গালী হত্যা ও নির্যাতন কী প্রমাণ করেনা পাহাড়ের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে?

0

মোঃ সোহেল রিগ্যান– সাম্প্রতিক সময়ে পার্বত্য চট্টগ্রামের নিম্নোক্ত তিনটি ঘটনা প্রমাণ করে এখানকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি নাজুক অবস্থায়৷ প্রশাসন নির্লিপ্ত এবং রহস্যজনকভাবে এসব ঘটনা এড়িয়ে যাচ্ছে। এই ঘটনাগুলোর ভুক্তভোগী যদি বাঙ্গালী না হয়ে উপজাতি হতো তাহলে এর প্রতিক্রিয়া কিন্তু ভিন্ন হতো।

গতকাল ১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দে সকাল ১১ ঘটিকায় রাঙ্গামাটি টিটিসি’তে জেএসএস সমর্থিত পিসিপির সন্ত্রাসীরা পরীক্ষায় বাঙ্গালী ছাত্র না দেখানোর কারণে অতর্কিতভাবে বাঙ্গালী ছাত্র ও অভিভাবকদের উপর হামলা করা হয়৷ এই ঘটনার পর থেকে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকগণ আতংকে আছে। প্রশাসন হামলাকারী সন্ত্রাসীদের বিরুদ্ধে কোনপ্রকার ব্যবস্থা নেয়নি।

বান্দরবানের লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের দুর্গম নাইক্ষ্যংমুখ এলাকায় সারোয়ার আলম (৫৫) নামে এক বাঙ্গালী বাঁশ ব্যবসায়ীকে উপজাতি জেএসএস সন্ত্রাসীরা হত্যা করেছে।
নিহত সারোয়ার আলম লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের অংহ্লা পাড়া এলাকার মৃত মনির আহমদের ছেলে। তিনি দীর্ঘদিন যাবৎ একই ইউনিয়নের দুর্গম এলাকায় বাঁশসহ গাছ, কলা, সবজির ব্যবসা করতেন।
২৯ সেপ্টেম্বর সকাল ৭টায় আইন- শৃঙ্খলা বাহিনী লাশটি উদ্ধার করে। ব্যবসায়ীক বিরোধ ও চাঁদা পরিশোধ না করায় এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে বলে সূত্রের দাবি।

একই দিন বিকালে অথাৎ গত ২৯ সেপ্টেম্বর শেষ বিকালে খাগড়াছড়ি মাটিরাঙ্গার সিএনজি চালকসহ তিন বাসিন্দা রিসাং ঝর্ণায় গেলে উপজাতি ইউপিডিএফ সন্ত্রাসীরা তাদের জোরপূর্বক অপহরণ পূর্বক বেধড়ক মারধর করে৷ অপহৃতরা কৌশলে পালিয়ে আসে।

উপরোক্ত ঘটনাগুলোর কয়েকদিন আগে রাঙ্গামাটি আসামবস্তি-কাপ্তাই সড়কে বাঙ্গালীদের উপর হামলা করেছে এবং একটি সিএনজি পুড়িয়ে দিয়েছে আরো একটা সিএনজি ভাংচুর করেছে।

উক্ত সবগুলো ঘটনা জেএসএস ও ইউপিডিএফ ঘটিয়েছে৷ ভুক্তভোগীরা এইজন্য বরাবরই উক্ত সন্ত্রাসী সংগঠনগুলোকে দায়ী করেছে৷ কিন্তু প্রশাসন এসব ঘটনায় জড়িত অপরাধীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে এবং নিজেদের ব্যর্থতার পরিচয় দিয়েছে।

প্রশাসনের এই ব্যর্থতা ও বিচারহীনতার সংস্কৃতির কারণে উপজাতি সন্ত্রাসীরা বাঙ্গালী নির্যাতন, হত্যা, অপহরণ ও খুন-গুমসহ চাঁদাবাজি বেপরোয়াভাবে বৃদ্ধি করেছে। সন্ত্রাসীদের এই লাগামহীন সন্ত্রাসবাদের কবলে সমগ্র পার্বত্য চট্টগ্রাম৷ এখানকার আইন- শৃঙ্খলা পরিস্থিতি দিনদিন অস্বাভাবিক পরিস্থিতিতে ধাবিত হচ্ছে৷ আরো খোলাসা করে বলতে গেলে বলা যায় আইন- শৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More