ভারতের অরুণাচলের চাকমা, হাজংদের দেওয়া ‘রেসিডেন্সিয়াল প্রুফ সার্টিফিকেট’ স্থগিত।

0

মোঃ সোহেল রিগ্যান– ভারতের অরুণাচল প্রদেশ সরকার চাংলাং জেলার চাকমা এবং হাজং সম্প্রদায়ের জন্য জারি করা রেসিডেন্সিয়াল প্রুফ সার্টিফিকেট (RPC) স্থগিত করেছে। এই পদক্ষেপটিকে দুটি সম্প্রদায়ের দ্বারা মৌলিক অধিকারের লঙ্ঘন হিসাবে অভিহিত করা হয়েছে৷

৩১ জুলাই রবিবার চ্যাংলাং জেলার কমিশনার (রাজনৈতিক) কালিং তাইয়েং কর্তৃক জারি করা একটি আদেশও নথিটির আরও জারি স্থগিত করেছে।

“অরুণাচল প্রদেশ সরকার চাংলাং জেলায় জারি করা সমস্ত রেসিডেন্সিয়াল প্রুফ সার্টিফিকেট (RPC) অবিলম্বে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। উপরন্তু, অবিলম্বে নতুন রেসিডেন্সিয়াল প্রুফ সার্টিফিকেট (RPC) ইস্যুটি স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, “এইচটি দ্বারা পর্যালোচনা করা আদেশটি বলেছে।

স্থায়ী বসবাসের সার্টিফিকেট বিপরীতে, RPC হল একটি নির্দিষ্ট স্থানে বসবাসকারী ব্যক্তিদের জারি করা অস্থায়ী নথি।

অরুণাচল প্রদেশে, চাকমা এবং হাজং সম্প্রদায়ের সদস্যদের জন্য RPC ইস্যু করা হয় যাদের এখনও ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়নি, পাসপোর্টের মতো নথিপত্র নেই এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। আরপিসি তাদের অন্যান্য রাজ্যে উচ্চশিক্ষা নিতে এবং আধাসামরিক বাহিনীতে যোগদান করতে সাহায্য করে।

দুই সম্প্রদায়ের সদস্যদের রাজ্য ত্যাগ করার ক্রমবর্ধমান দাবির মধ্যে RPC স্থগিত করার আদেশটি এসেছে। উত্তর-পূর্ব রাজ্যের বেশিরভাগ উপজাতি গোষ্ঠী বিশ্বাস করে যে, চাকমা এবং হাজংরা অবৈধ অভিবাসী এবং তাদের অরুণাচল প্রদেশ থেকে বের করে দেওয়া উচিত।

গত শনিবার, রাজ্য সরকার চাংলাং-এ আরপিসি জারি করার বিষয়ে তদন্ত করতে ওপাক গাও, সচিব (খাদ্য ও নাগরিক সরবরাহ) এর নেতৃত্বে একটি পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে।

রাজ্যের সবচেয়ে প্রভাবশালী ছাত্র সংগঠন অল অরুণাচল প্রদেশ স্টুডেন্টস ইউনিয়ন (এএপিএসইউ) দুই সম্প্রদায়কে প্রশংসাপত্র ইস্যু করা নিয়ে ৩ আগস্ট থেকে ধর্মঘট শুরু করার হুমকি দিয়েছিল। কমিটি গঠনের পরে, যেটিতে দুটি AAPSU সদস্যও রয়েছে, ছাত্র সংগঠনটি অস্থায়ীভাবে তাদের আলোড়ন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কমিটি ১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে বলে আশা করা হচ্ছে।

“চাংলাং জেলা প্রশাসন ১৯৮৩ সাল থেকে চাকমা এবং হাজংদের জন্য RPC ইস্যু করছিল যেখানে সুপ্রিম কোর্ট থেকে এমন কোন নির্দেশ ছিল না। কমিটি কীভাবে আরপিসি জারি করা হয়েছিল তা তদন্ত করবে,” রবিবার ইটানগরে এএপিএসইউ ভাইস প্রেসিডেন্ট (প্রটোকল) নবম গান্ধী তা বলেছেন।

অরুণাচল প্রদেশ চাকমা স্টুডেন্টস ইউনিয়ন (এপিসিএসইউ) বলেছে যে সরকারের সর্বশেষ আদেশ যুবকদের ভবিষ্যত ধ্বংস করবে। সংগঠনের সভাপতি দৃষ্টি মুনি চাকমা বলেন, “তরুণদের আরপিসি প্রত্যাখ্যান করা তাদের শিক্ষা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ভর্তির মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত করবে।

১৯৬৪ থেকে ১৯৬৬ সালের মধ্যে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে (তৎকালীন অবিভক্ত পূর্ব পাকিস্তান) কথিত ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে মোট ১৪,৮৮৮ জন চাকমা (যারা বৌদ্ধ) এবং হাজং (যারা হিন্দু ধর্ম পালন করে) ভারতে চলে যায়। যদিও তাদের এ দাবি মিথ্যা ও বানোয়াট৷ তৎকালীন পার্বত্য চট্টগ্রামে সরকার এবং মুসলমানদের পক্ষ হবে কোন ধর্মীয় নিপীড়ন ছিল না। আর এই চাকমারা বাংলাদেশ থেকে যায়নি। যারা জেএসএস সন্তু ( তথাকথিত শান্তিবাহিনী) আক্রমণে গিয়েছে তারা চুক্তির পরবর্তী সময় চলে এসেছে শরণার্থী পুনবাসন ট্রাস্টের সহায়তায়।

এই উদ্বাস্তুদেরকে তাদের জীবন পুনর্গঠন করতে সক্ষম করার জন্য তাদের পরিবারের আকারের উপর নির্ভর করে স্থায়ী জমি এবং আর্থিক সহায়তা বরাদ্দ করে একটি “পুনর্বাসনের সুনির্দিষ্ট পরিকল্পনা” এর অধীনে ভারত সরকার নর্থ ইস্ট ফ্রন্টিয়ার এজেন্সি (এনইএফএ) (বর্তমানে অরুণাচল প্রদেশ) বন্দোবস্ত করেছিল।

যদিও উভয় সম্প্রদায়ই প্রাথমিকভাবে সরকারি চাকরিসহ বেশ কিছু অধিকার এবং সুযোগ-সুবিধা উপভোগ করেছিল, কিন্তু বছরের পর বছর ধরে রাজ্যের ধারাবাহিক সরকারগুলি দ্বারা বেশ কয়েকটি বিশেষাধিকার প্রত্যাহার করা হয়েছিল।

২০১১ সালের আদমশুমারি অনুসারে, রাজ্যে ৪৭,৪৭১ জন চাকমা এবং হাজং রয়েছে যার মধ্যে প্রায় ৯০% নাগরিকত্ব আইন, ১৯৫৫ এর ধারা ৩ এর অধীনে জন্মসূত্রে নাগরিকত্ব পেয়েছে। তবে, নাগরিকত্বের জন্য ৪,৬২৭ জনের আবেদন বছরের পর বছর ধরে ঝুলে আছে।

১৯৯৬ সালের জানুয়ারিতে, সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নাগরিকত্ব আইন, ১৯৯৫-এর বিধান অনুসারে উভয় সম্প্রদায়ের সদস্যদের নাগরিকত্ব দেওয়ার নির্দেশ দেয়।

আরেকটি আবেদনের শুনানি করে, শীর্ষ আদালত সেপ্টেম্বর ২০১৫ এ কেন্দ্রকে নির্দেশ দেয় যে ৪,৬২৮ চাকমা এবং হাজং বাসিন্দাদের মুলতুবি থাকা নাগরিকত্বের আবেদন তিন মাসের মধ্যে প্রক্রিয়া করতে হবে। ওই নির্দেশনা এখনো মানা হয়নি।

২০১৭ সালে, কেন্দ্র উত্তর-পূর্ব রাজ্যগুলিতে ৫০ বছরেরও বেশি সময় ধরে বসবাসরত প্রায় ১০০,০০০ চাকমা এবং হাজং উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

মুখ্যমন্ত্রী পেমা খান্ডু অবশ্য এই সিদ্ধান্তের প্রতি তীব্র আপত্তি জানিয়েছিলেন কারণ তিনি উল্লেখ করেছিলেন যে অরুণাচল প্রদেশ একটি প্রধান উপজাতীয় রাজ্য যেখানে সংবিধান বহিরাগতদের থেকে উপজাতিদের অধিকার রক্ষার জন্য বিশেষ সুরক্ষা প্রদান করেছে।

তিনি চাকমা ও হাজংদের “আইন-শৃঙ্খলা সমস্যা সৃষ্টি” এবং ৭,০০০ হেক্টর বন ও সরকারি জমি দখলের অভিযোগও তোলেন।

রাজ্য বিধানসভাও ২০১৭ সালে একটি রেজোলিউশন গৃহীত হয়েছিল এবং সদস্যরা দলীয় লাইন কেটে বলেছিল যে চাকমা এবং হাজংদের নাগরিকত্ব দেওয়া রাজ্যের জনসংখ্যার পরিবর্তন করবে। তারা কেন্দ্রকে চাকমা ও হাজংদের নাগরিকত্ব দেওয়ার কথা বিবেচনা করে উপজাতীয় জনগোষ্ঠীর অধিকার রক্ষা করতে বলেছে।

উল্লেখ্য যে, বাংলাদেশ ব্যতিত পৃথিবীর অন্য কোন দেশে চাকমারা দীর্ঘদিন স্থায়ী বসবাস করার ইতিহাস নাই শুধুমাত্র উচ্চাভিলাষী আকাঙ্ক্ষা, উগ্রবাদী চেতনা ও ষড়যন্ত্রমূলক বিদ্রোহ করার কারণেই। বাংলাদেশ সরকার ১৯৯৭ সালের পার্বত্য চুক্তির মাধ্যমে চাকমাসহ পার্বত্য উপজাতীয়দের সবধরনের দাবিদাওয়া মেনে নিয়ে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত করে। এ চুক্তির মাধ্যমে তাদের সকল মৌলিক অধিকার আদায় হলেও তারা কৃতজ্ঞতা স্বীকার করেনি বরং তারা রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়ে উপজাতি পরিচয় বাদ দিয়েই আদিবাসী দাবিদার হয়ে পার্বত্য চট্টগ্রাম বিচ্ছিন্ন করার মানসে আছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More