কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের সাথে ৫ ক্ষুদ্র নৃগোষ্ঠীর সম্পৃক্ততা নেই- সংবাদ সম্মেলনে উপজাতি নেতারা।

0

২৮ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দে সংবাদমাধ্যকে ৫ ক্ষুদ্র নৃগোষ্ঠী তথা উপজাতি নেতাদের পাঠানো প্রেস বিজ্ঞপ্তি-

বান্দরবান পার্বত্য জেলার ম্রো, লুসাই, খুমী, খিয়াং ও পাংখোয়া প্রভৃতি পাঁচ জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা গ্রহণ করুন।

আপনারা নিশ্চয় জানেন, সাম্প্রতিক সময়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন আবির্ভূত হয়েছে। এই সংগঠনের পক্ষ থেকে দাবি করা হচ্ছে যে, তিন পার্বত্য জেলার বম, পাংখো, লুসাই, ম্রো, খুমী ও খিয়াং- এই ছয় জাতির সমন্বয়ে এই সশস্ত্র সংগঠন গঠিত হয়েছে এবং এই ছয় জাতির লোকজনদের সাথে নিয়ে অধিকার প্রতিষ্ঠার জন্য এই সংগঠন আন্দোলনে অবতীর্ণ হয়েছে।

এই ছয় জাতির মধ্যে আমরা ম্রো, লুসাই, খুমী, খিয়াং ও পাংখোয়া জাতি বান্দরবান পার্বত্য জেলায় বসবাস করে আসছি। বস্তুত এই সংগঠনের কার্যকলাপের সাথে আমাদের এই পাঁচ জাতির নাম জড়িত করে প্রচার করা হলেও আমরা ম্রো, লুসাই, খুমী, খিয়াং ও পাংখোয়া জাতি এই সশস্ত্র গ্রুপ গঠনের ক্ষেত্রে জড়িত নই এবং এই সংগঠনের কার্যকলাপের সাথেও সম্পৃক্ত নই।

কেএনএফ আমাদের ম্রো, লুসাই, খুমী, খিয়াং ও পাংখোয়া জাতির নাম ব্যবহার করে কখনো ‘কুকি- চিন রাজ্য’, কখনো বা ‘খ্রীষ্টান রাজ্য’ প্রতিষ্ঠার কথা তুলে ধরে এবং পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিকে বিরোধিতা করে জনমতকে বিভ্রান্ত করে বান্দরবান জেলায় জাতিগত বিভাজন তৈরির অপচেষ্টা চালাচ্ছে।

কেএনএফ শুধু সশস্ত্র গ্রুপের কার্যকলাপের সাথে একতরফাভাবে ম্রো, লুসাই, খুমী, খিয়াং ও পাংখোয়া জাতির নাম ব্যবহার করছে না, তাদের আস্তানায় জঙ্গীদের আশ্রয় দেয়ার মাধ্যমে দেশে-বিদেশে এই জাতিসমূহকে সন্ত্রাসী জনগোষ্ঠী হিসেবে প্রতিপন্ন করে তুলেছে। এতে করে কেএনএফ ম্রো, লুসাই, খুমী, খিয়াং ও পাংখোয়া জাতির নিরাপত্তা, জীবন-জীবিকা ও অস্তিত্বকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে বলে আমরা মনে করি।

প্রিয় গণমাধ্যম বন্ধুগণ,

এই সংবাদ সম্মেলনের মাধ্যমে ম্রো, লুসাই, খুমী, খিয়াং এবং পাংখোয়া জাতির প্রতিনিধি হিসেবে আমরা স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই যে, কেএনএফ গঠন, সশস্ত্র সন্ত্রাসী কার্যকলাপ, জাতিগত বিভাজন ও জঙ্গীদেরকে আশ্রয় প্রদান, পার্বত্য চুক্তির বিরোধিতা ইত্যাদি হঠকারী তৎপরতার সাথে আমরা এই পাঁচ জাতির জনগণ কোনক্রমে জড়িত নই।

আমরা এই পাঁচ জাতি কেএনএফের সশস্ত্র তৎপরতা ও কার্যক্রম এবং জঙ্গী প্রশ্রয় প্রদানের নীতিকে সমর্থন করি না। আমাদের এই পাঁচ জাতির নাম জড়িত করে কেএনএফের অপপ্রচারের বিরুদ্ধে আমরা তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।

ম্রো, লুসাই, খুমী, খিয়াং ও পাংখোয়া জাতির পক্ষে-

প্রফেসর থানজামা লুসাই
সিং ইয়াং খুমী
খামলাই মো
সিং ইয়াং ম্রো
শ্ৰাছা খেয়া
বাচ্চা খেয়াং
লেলুং খুমী
জলরম থং

সংযুক্ত স্কিনকপি-

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More