সেনাবাহিনীর ভয়ে নয় বরং কেএনএফ ভয়ে গ্রাম ছেড়ে পালিয়ে যাচ্ছে সাধারণ বম সম্প্রদায়।

0

কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নিজেদের সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালিত করতে বরাবরই সাধারণ কুকি সম্প্রদায়কে মানবঢাল হিসেবে ব্যবহার করেছে। তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে যখনই সেনাবাহিনী অভিযান পরিচালিত করেছে তখনই কুকিভুক্ত সাধারণ বম সম্প্রদায়কে মানবঢাল হিসেবে ব্যবহার করেছে। এছাড়াও কেএনএফ প্রায়শ্চই লোকালয়ে এসে স্ব বম সম্প্রদায়ের ঘরবাড়িতে আশ্রয় নিচ্ছে। সাংগঠনিক পরিচালনার জন্য চাঁদাবাজি ও লুটপাট করেছে। এমনকি গৃহপালিত গবাদিপশু নিয়ে যাচ্ছে। এসবের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে তাকে মোটা অংকের জরিমানাসহ অপহরণ পূর্বক হত্যা করা হয়।

বান্দরবান জেলার রুমা, রোয়াংছড়ি ও থানচির বম সম্প্রদায়ের সাধারণ মানুষগুলো বিগতবছর ধরে স্বজাতি সন্ত্রাসী কেএনএফ কর্তৃক চাঁদাবাজি, অপহরণ, নির্যাতন ও হামলার শিকার। কুকিভুক্ত জাতিগুলোর উপর স্টিমরোলার চালানো হয়।

গত ২ ও ৩ এপ্রিল ব্যাংক ডাকাতির ঘটনার পর সরকারের নির্দেশে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কেএনএফ সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানে নামে। সন্ত্রাসবিরোধী অভিযান থেকে নিজেদের বাঁচাতে সাধারণ বম সম্প্রদায়ের সঙ্গে কেএনএফ সন্ত্রাসীরা মিলেমিশে যেতে প্রচেষ্ঠা করছে। জোরপূর্বক বম সম্প্রদায়ের ঘরবাড়িতে আশ্রয় নিচ্ছে। আশ্রয় নেওয়া কেএনএফ সন্ত্রাসীদের ভরণপোষণ করতে হচ্ছে নিরীহ খেটে খাওয়া বম সম্প্রদায়কে। যেসব কুকিভুক্ত জাতি বা বম কেএনএফকে আশ্রয়-প্রশ্রয়সহ সন্ত্রাসী কর্মকাণ্ড করতে দিচ্ছে না তাদেরকে গ্রামছাড়া করছে সন্ত্রাসীরা।

তথ্য সূত্রে জানা গেছে, সাধারণ বম জনগোষ্ঠীকে মানবঢাল হিসেবে ব্যবহার করে নিজেদের সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করাসহ প্রতিবেশী দেশে বসবাসরত স্বগোত্রীয় কুকি বা জো জনগোষ্ঠীর সহানুভূতি ও সহযোগিতা পেতে বম সম্প্রদায়কে শরণার্থী বানাচ্ছে কেএনএফ৷

বম সম্প্রদায়কে শরণার্থী বানিয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি গোচর করার পাশাপাশি খ্রিস্টান কমিউনিটির সহায়তা কামনা করার মাধ্যমে সরকারের উপর চাপ বৃদ্ধির অংশ হিসেবে সেনাবাহিনী কর্তৃক বম সম্প্রদায়কে গ্রামছাড়া বা পালিয়ে যাওয়ার একটি উদ্দেশ্যপ্রণোদীত মিথ্যা ও বানোয়াট প্রোপাগান্ডা রটিয়ে দিয়েছে। মূলত কেএনএফ অভিযান ঠেকাতে এবং সন্ত্রাসী কর্মকাণ্ড টিকিয়ে রাখতে সাধারণ বম সম্প্রদায়ের একটি অংশকে শরণার্থী বানাতে তৎপরতা চালাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More