লংগদুতে উপজাতি কর্তৃক বাঙ্গালীর বসতবাড়ি ভাংচুর-অন্তঃসত্ত্বা বাঙ্গালী নারীকে মারধর।

0

রাঙ্গামাটি পার্বত্য জেলার লংগদু উপজেলায় জমি নিয়ে বিরোধের জের ধরে কতিপয় উপজাতি কর্তৃক দুইজন বাঙ্গালির ঘর বাড়ি ভাঙচুর করা হয়েছে।

বুধবার (০৬ ডিসেম্বর ২০২৩ খ্রিঃ) আনুমানিক বেলা ৩টার সময় লংগদু সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের কালাম এবং বাদশার ঘর বাড়ি ভাংচুর চালায়।

স্থানীয় মুত্রে জানা যায়, একই এলাকার সুভদ্রা চাকমা (৪৫), পিতা-দয়াল চন্দ্র চাকমা এবং বিমল চাকমা নামের দুইজন উপজাতির নেতৃত্বে কতিপয় উপজাতি জমি সংক্রান্ত বিরোধের জেরে লংগদু উপজেলাধীন লংগদু ইউনিয়নের ভাইবোন ছড়া গ্রামের বাসিন্দা মো. কালাম পিতা- মকবুল হোসেন, এবং মো. বাদশা মিয়া পিতা- আঃ রহিমদের নবনির্মিত টিনের ঘর ভেঙ্গে দেয়।

ঘটনার সংবাদ পেয়ে সেনাবাহিনীর টহল দল এবং লংগদু থানা পুলিশ ঘটনাস্থলে গমন করে ঘটনার বিষয়ে খোঁজ-খবর নেয়। এছাড়াও উপজাতি আক্রমণের শিকার ৫মাসের অন্তঃসত্তা ফাতেমা বেগমকে গুরতর আহত অবস্থায় লংগদু স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। বাংলাদেশ সেনাবাহিনী লংগদু জোনের একটি টিম লংগদু হাসপাতালে গিয়ে আহত ৫মাসের অন্তঃসত্ত্বা ফাতেমা বেগমকে চিকিৎসা খরচ চালানোর জন্য নগদ অর্থ প্রদান করে।

উক্ত জমিটিকে উপজাতিরা বন্দোবস্তী জমি দাবী করলেও স্থানীয় বাঙালিরা কবুলিয়ত দলিলমূলে মালিকানা দাবী করছে।

উল্লেখিত জমির বিরোধের জেরে ভুক্তভোগী মো. কালাম ২০২২ সালে লংগদু থানায় একটি মামলা দায়ের করেছেন বলে জানা যায়।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More